২৭ অক্টোবর ২০২২ এর রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের অডেটেরিয়ামে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি ৮ম মানবাধিকার সম্মেলনের আয়োজন করে , সম্মেলনে বক্তব্য রাখেন বর্ষীয়ান মানবাধিকার কর্মী ড: হামিদা হুসাইন। মানবাধিকার আন্দোলনে সকল ধরনের বৈচিত্রকে স্বীকৃতি দিতে হবে এবং সংঘবদ্ধভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো মোকাবিলা করতে হবে বলে মন্তব্য করেন তিনি

বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমাদের সংবিধানে জনগণকে সকল ক্ষমতার উৎস বলা হলেও বা¯তবে তা নেই। জনগন সকল ক্ষমতার উৎস হলে ডিসি ও জনপ্রতিনিধিরা জনগনের কথা শুনতো। কিন্তু এখন হয়েছে উল্টো। তাদের কথায় জনগনকে চলতে হয়। যে দেশে জনগনে অধিকার আদায়ের জন্য আন্দোলন করতে হয়, সে দেশে বইয়ের ভাষা নিয়ে মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

হিউম্যান রাইটস্ সাপোর্ট সোসাইটির প্রধান উপদেষ্টা ও আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নুর খান লিটন বলেন, গনতন্ত্র ও মানবাধিকার অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। একটি ছাড়া অন্যটি সম্ভব নয়। তাই মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে ভোটাধিকার প্রতিষ্ঠা করতে হবে সর্বপ্রথম। আজ বাংলাদেশে মানুষকে নানাভাবে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। এখন স্বাধীন দেশে বাকস্বাধীনতার খুবই অভাব।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন হিউম্যান রাইটস্ সাপোর্ট সোসাইটির নির্বাহী পরিচালক ইজাজুল ইসলাম। ব্যারিস্টার শাহজাদা আল আমিন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সাভির্সেস ট্রাষ্টের নির্বাহী পরিচালক ব্যারস্টার সারা হোসেনসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনের মাধ্যমে জনগনের মৌলিক ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে না পারলে দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি আরো অবনতির দিকে যাবে। তাই “হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির ” পক্ষ থেকে দেশের সকল সচেতন নাগরিক, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও দেশি-বিদেশী মানবাধিকার সংগঠন গুলোকে আরো সোচ্চার হওয়ার আহবান জানাচ্ছি।