রাজধানীর কৃষি সম্প্রসারণ কেন্দ্রের এ কে এম গিয়াস উদ্দিন মিল্কী অডিটেরিয়ামে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি আয়োজিত ৭ম মানবাধিকার সম্মেলনে, সরকার জনগনের কাছে দায়বদ্ধ নয়, প্রশাসনের কাছে দায়বদ্ধ বলে মন্তব্য করেছেন সু-শাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি আরো বলেন, স্বাধীনতা যুদ্ধ হয়েছিল মানুষের অধিকারের চারটি ভিত্তি প্রতিষ্ঠার জন্য। এরমধ্যে গণতন্ত্র অন্যতম। ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠিত হলেই কেবল মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব।


বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, মানবাধিকার অনুযায়ী মানুষ তার পছন্দমত দল, মতাদর্শ অনুসরণ করতে পারবে। কিন্তু আজকে বাংলাদেশে সেই অধিকার নেই। পরিবেশ প্রসঙ্গে মানবাধিকার কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, সুস্থভাবে স্বাস্থ্য উপযোগী পরিবেশে বেচেঁ থাকাও মানবাধিকার।


হিউম্যান রাইটস্ সাপোর্ট সোসাইটির প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক নুর খান লিটন বলেন, আজ বাংলাদেশে মানুষকে নানাভাবে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। একটি গোষ্ঠী নিজেদের মতাদর্শ কায়েমের জন্য নিজের বিরুদ্ধে যৌক্তিক সমালোচককেও গুম, খুনসহ নানা নির্যাতনে নিপাতিত করছে। এখন স্বাধীন দেশে বাকস্বাধীনতার খুবই অভাব।


অনুষ্ঠানে আদিবাসীদের সম্প্রদারে পক্ষে বক্তব্য রাখেন কাপাইন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা। তিনি বলেন, আজ চিম্বুকের চূড়ায় পাঁচ তারকা হোটেল তৈরীর যে পরিকল্পনা নেওয়া হয়েছে তা আদিবাসী উচ্ছেদের কারণ হয়ে দাঁড়িয়েছে। শুধু তাই নয় সারাদেশেই আদিবাসীদের নানাভাবে উচ্ছেদের গোপন চক্রান্ত চলছে।


অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন হিউম্যান রাইটস্ সাপোর্ট সোসাইটির পরিচালক আবু হানিফ মোহাম্মদ নোমান।মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো: শরীফুল ইসলাম। ব্যারিস্টার শাহজাদা আল আমিন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংগঠনের নির্বাহী পরিচালক ইজাজুল ইসলাম, ব্যারস্টার সারা হোসেনসহ প্রমুখ ব্যক্তিবর্গ।